Breaking News

সুখবর কমেছে স্বর্ণের দাম

বিশ্ববাজারে দরপতন হওয়ায় দেশের বাজারে আবারও কমল স্বর্ণের দাম। ভরিতে প্রায় দেড় হাজার টাকা কমিয়ে মূল্যবান এ ধাতুটির নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাজুস এ সি’দ্ধান্ত নিয়েছে। দুপুর ২টা থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হয়েছে। বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমা’র আগরওয়ালার এ তথ্য নিশ্চিত করেছেন।খাত সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের বাজারে কী’’ দামে স্বর্ণ বিক্রি হবে, তা নির্ধারণ করে বাজুস।

বিশ্ববাজারে দাম বাড়া-কমা’র ওপর নির্ভর করে এই দাম নির্ধারণ করা হয়। সাধারণত বিশ্ববাজারের সাতদিনের দামের গড় ভিত্তিতে কী’’ পরিমাণ দাম বাড়বে না কমবে সে সি’দ্ধান্ত নেয়া হয়।

স্বর্ণের দাম কমানোর বি’ষয়ে বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমা’র আগরওয়ালার বলেন, ‘গত কয়েক দিনে বিশ্ব বাজারে প্রায় ২৫ ডলারের (প্রায় ২১০০ টাকা) মতো দাম কমেছে। আন্তর্জাতিক বাজারের স’ঙ্গে সামঞ্জস্য রাখার জন্য সব সময় স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। এমন অবস্থায় বিশ্ববাজারে দাম কমা’র কারণে দেশের বাজারেও স্বর্ণের দাম কমানো হয়েছে।’

নতুন নির্ধারিত দাম অনুযায়ী থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৪৫৮ টাকা কমিয়ে নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৭২ হাজার ২৫৮ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৬৯ হাজার ১০৯ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬০ হাজার ৩৬১ টাকায় ও সনাতন প’দ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৫০ হাজার ৩৯ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে। ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম পূ‌র্বের নির্ধা‌রিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।’

এদিকে মহা’মা’রি ক’রোনার প্রাদুর্ভাবের ম‌ধ্যে দেশের বাজারে চারবার দাম বেড়ে ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে ওঠে স্বর্ণের দাম। বাজুসের তথ্যমতে, গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম অস্থির হয়ে উঠেছিল। এতে ১৯ ফেব্রুয়ারি দেশে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম বেড়ে দাঁড়ায় ৬১ হাজার ৫২৮ টাকা। এটি ছিল ওই সময় দেশের বাজারে স্বর্ণের সর্বোচ্চ দাম। এর আগে দেশে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর। সে সময় প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা।

আরো পড়ুনঃ   ব্রেকিং নিউজ: সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম আর নেই

Check Also

দারুণ অফারঃ মাত্র ১৫ হাজার টাকায় হাতে পেয়ে যাবেন আ’কর্ষণীয় Pulsar বাইক!

মধ্যবিত্ত পরিবারের ক্ষেত্রে সাধ্য অনুযায়ী দুটো জিনিসের চা’হিদা সবসময় থেকেই যায়। সেই দুটো জিনিস হলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *