Breaking News

নারায়ণগঞ্জের ম’সজিদে বি’স্ম্ফোরণ: হান্নান দাউদের মৃ’ত্যুতে বেঁ’চে গেল তিতাস!

বুধবারও নারায়ণগঞ্জের পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে ম’সজিদ সংলগ্ন স্থানে গ্যাস পা’ইপলাইনের সন্ধানে তিতাসের পক্ষ থেকে খোঁ’ড়াখুঁড়ি করা হয় মেহেদী হাসান সজীব

নারায়ণগঞ্জের পশ্চিম তল্লায় বাইতুস সালাত জামে ম’সজিদে গ্যা’স থেকে সৃ’ষ্ট বি’স্ম্ফোরণের ঘটনায় তিতাস কর্তৃপক্ষের বি’রুদ্ধে ত্রু’টিপূর্ণ লাইন মে’রামতের জন্য ৫০ হাজার টাকা ঘু’ষ দাবির অ’ভিযোগ ছিল ঘটনার পর থেকেই। ঘটনার বেশ কিছুদিন আগে ম’সজিদ কমিটির সাধারণ সম্পাদক হান্নান দাউদ ম’সজিদের ভেতর দিয়ে গ্যা’স নি’র্গত হচ্ছে জানিয়ে

তিতাসের নারায়ণগঞ্জ আ’ঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করেন। ওই সময় ত্রু’টিপূর্ণ লাইন মেরামতের জন্য ৫০ হাজার টাকা ঘু’ষ চাওয়া হয়েছে বলে ম’সজিদ কমিটি এবং এলাকাবাসী গণমাধ্যমসহ প্রশাসনের বিভিন্ন স্তরে অ’ভিযোগ করেন। কিন্তু ঘটনার চার দিন পর মঙ্গলবার ম’সজিদ কমিটির সাধারণ সম্পাদক অ’গ্নিদ’গ্ধ হান্নান দাউদ চিকিৎসাধীন অবস্থায় মা’রা যান।

এলাকাবাসীসহ সং’শ্নিষ্টদের দাবি, হান্নান দাউদের মৃ’ত্যুর মধ্য দিয়ে হয়তো ঘু’ষ চাওয়ার অ’ভিযোগ থেকে বেঁচে গেল তিতাস কর্তৃপক্ষ। ম’সজিদ কমিটির সভাপতি আবদুল গফুর বলেন, অ’সুস্থতার কারণে তিনি ম’সজিদের বিষয়ে তেমন সময় দিতে পারতেন না। মূলত ম’সজিদের সব বিষয় দেখভাল করতেন কমিটির সাধারণ সম্পাদক হান্নান দাউদ ও কোষাধ্যক্ষ শামীম হাসান।

দু’জনেই গত শুক্রবার ম’সজিদে বি’স্ম্ফোরণ থেকে সৃ’ষ্ট আ’গুনে দ’গ্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় মা’রা গেছেন। আবদুল গফুর বলেন, গত জুলাই ও আগস্ট মাসে টানা বৃষ্টির ফলে ম’সজিদের সামনের রাস্তার পাশাপাশি ম’সজিদও পানিতে তলিয়ে যায়। ওই সময়ই ধ’রা পড়ে ম’সজিদের ভেতর দিয়ে গ্যাস নি’র্গত হচ্ছে। ঘটনার কিছুদিন আগে ম’সজিদ কমিটির সাধারণ সম্পাদক হান্নান দাউদ তিতাসের নারায়ণগঞ্জ কার্যালয়ে গিয়ে বিষয়টি জানান।

এরপর সেখান থেকে ত্রু’টিপূর্ণ লাইন মেরামতের জন্য ৫০ হাজার টাকা চাওয়া হলে বিষয়টি হান্নান দাউদ টেলিফোনে তাকে জানান। তখন ম’সজিদ ফান্ডে এত টাকা না থাকায় সঙ্গে সঙ্গে এ বিষয়ে কোনো সি’দ্ধান্ত নেওয়া যায়নি। টাকার জোগাড় করে লাইন মেরামতের আগেই দু’র্ঘটনায় এতগুলো প্রা’ণ চলে গেল। হান্নান দাউদ ম’সজিদের ভেতরে গ্যা’স নি’র্গত হওয়ার বিষয়টি লিখিতভাবে তিতাস

আরো পড়ুনঃ   এন্ড্রু কিশোরকে হা’রিয়ে কাঁদছে বাংলাদেশ, যা বললেন অপু-পূর্ণিমাসহ তারকারা

কর্তৃপক্ষকে জানিয়েছিলেন কিনা এবং তিতাসের ‘কে’ বা ‘কোন পর্যায়ের’ লোক তার কাছে টাকা দাবি করেছেন, তার একমাত্র সা’ক্ষী ছিলেন তিনি। তার মৃ’ত্যুর কারণে এখন ঘু’ষ দাবি ও গ্যাসলাইন মে’রামতের জন্য লিখিত দেওয়া হয়েছিল কিনা, সে বিষয়টি প্রমাণ করা দু’রূহ হয়ে উঠবে তিতাস কর্তৃপক্ষের বি’রুদ্ধে।

স্থানীয় ব্যবসায়ী মনির হোসেন বলেন, গত মাসে টানা বৃষ্টির পর থেকে গ্যাসের বু’দবুদ দেখা যায়। তিতাস গ্যাস কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ম’সজিদ কমিটিও বিষয়টি গু’রুত্ব দিয়ে দেখেনি। পশ্চিম তল্লা এলাকার বাসিন্দা ব্যবসায়ী মোহাম্মদ সোহেল শেখ বলেছেন, আগে থেকেই ম’সজিদের ভেতরে গ্যা’সের গ’ন্ধ পেতাম।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি নারায়ণগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বিপণন বিভাগ) মফিজুল ইসলাম বলেন, আমরা প্রথম থেকেই বলে আসছি, পশ্চিম তল্লায় ম’সজিদের ভেতরে গ্যাস নি’র্গত হচ্ছে মর্মে কেউ আমাদের মৌখিক বা লিখিতভাবে অ’বহিত করেননি। আমরা কোনোভাবে ওই বিষয়ে অবহিত হলে অবশ্যই উদ্যোগ নিতাম। আমাদের ওপর অ’হেতুক দায় চাপানো হচ্ছে। আমরা অ’ভিযোগ পেয়ে কাজ করিনি এমন ন’জির নেই। তিনি বলেন, ঘটনার পর দাবি করা হচ্ছে, ম’সজিদ কমিটির সাধারণ সম্পাদক আমাদের বিষয়টি জানিয়েছিলেন। কিন্তু কীভাবে জানিয়েছেন, তার কোনো প্রমাণ ম’সজিদ কমিটির কারও কাছে নেই। যিনি জানিয়েছেন বলে দাবি করা হচ্ছে, তিনি ওই ঘটনায় মা’রা গেছেন।

মফিজুল ইসলাম আরও বলেন, ঘটনার পর তিতাসের ঊ’র্ধ্বতন কর্তৃপক্ষও ঘটনাস্থলে গিয়ে ম’সজিদ কমিটির সভাপতির সঙ্গে কথা বলে জানার চেষ্টা করেছে। সভাপতিও এ বিষয়ে কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেননি। তারও একই বক্তব্য- সাধারণ সম্পাদক হান্নান দাউদ তিতাসের সঙ্গে যোগাযোগ করেছেন।

তিতাস গ্যাস নারায়ণগঞ্জ কা’র্যালয়ের একটি সূত্র জানায়, হতে পারে ওই বিষয়টি নিয়ে ম’সজিদ কমিটির সাধারণ সম্পাদক তিতাস অফিসে এসেছিলেন। হয়তো তার কোনো পরিচিত ঠিকাদারের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন। ধারণা করা হচ্ছে, ওই ঠি’কাদারই তার কাছে লাইন মে’রামতের জন্য ৫০ হাজার টাকা চেয়েছেন। এখন ওই ঠিকাদারকে চিহ্নিত করা জরুরি হয়ে পড়েছে। কিন্তু একমাত্র সা’ক্ষীটিই যখন না ফেরার দেশে চলে গেছেন, বিষয়টি প্রমাণ করা ক’ষ্টসা’ধ্য হয়ে পড়বে।

Check Also

মধ্য বিত্তদের জন্য বড় সুখবর, হু হু করে কমছে স্বর্ণের দাম

সামনেই পূজা, আর পূজার আগেই ধীরে ধীরে কমছে সোনার দাম। দুই দিনের ব্যবধানে বিশ্ববাজারে প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *